এখন সময়:রাত ৮:৩০- আজ: রবিবার-১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ-২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ-বর্ষাকাল

এখন সময়:রাত ৮:৩০- আজ: রবিবার
১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ-২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ-বর্ষাকাল

২০২২ সালে শীর্ষ ১০ এশিয়ান সুন্দরী

আন্দরকিল্লা বিনোদন :
যুগ যুগ ধরে বহু মডেল ও অভিনেত্রী ফ্যাশন, ফিল্ম ইন্ডাস্ট্রি এবং অন্যান্য ক্ষেত্রে তাদের সৌন্দর্যের ছাপ রেখে গেছেন। তবে কিছু নারী তাদের অত্যাশ্চর্য সৌন্দর্যে অন্য সবাইকে পেছনে ফেলে যান। এই নিবন্ধ থেকে আমরা ২০২২ সালের শীর্ষ ১০ এশিয়ান সুন্দরীর সম্পর্কে জানবো।

ইয়েল শেলবিয়া
ইয়েল শেলবিয়াকে ২০২২ সালে বিশ্বের সবচেয়ে সুন্দরী এশিয়ান নারী হিসেবে বিবেচনা করা হয়। ইয়েল একজন তিউনিসিয়ান-ইসরায়েলি মডেল, যিনি বেশ কয়েকটি আন্তর্জাতিক মডেলিং প্রচারণায় অংশ নিয়েছেন।

২২ বছর বয়সী ইয়েল সম্প্রতি বিখ্যাত ‘টিসি ক্যান্ডলার’- ম্যাগাজিনের তালিকায় বিশ্বের সবচেয়ে সুন্দর মুখ হিসেবে স্থান পেয়েছেন।
২০১৯ সালে ইয়েলকে কাইলি জেনারের নতুন স্কিনকেয়ার পণ্যসমূহের প্রচারে নেতৃত্ব দেয়ার জন্য বেছে নেয়া হয়েছিল এবং বর্তমানে তিনি ইসরায়েলি টেলিভিশন সিরিজ ‘পালমাচ’-এ একজন টিভি অভিনেত্রী হিসেবে কাজ করছেন।

দীপিকা পাড়ুকোন
জনপ্রিয় ভারতীয় অভিনেত্রী এবং চলচ্চিত্র নির্মাতা দীপিকা পাড়ুকোনকে বিশ্বের সবচেয়ে সুন্দর এশিয়ান নারীদের একজন হিসেবে বিবেচনা করা হয়। তার অত্যাশ্চর্য সৌন্দর্যের পাশাপাশি, তিনি একজন সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত ভারতীয় অভিনেত্রী। যিনি প্রায়ই তার অবিশ্বাস্য অভিনয়ের জন্য দর্শক নন্দিত হন। দীপিকা পাড়ুকোন, ২০১৩ সালে ‘পিপল ম্যাগাজিন ইন্ডিয়া’র দ্বারা সবচেয়ে সুন্দরী নারী নির্বাচিত হয়েছিল।

ঐশ্বরিয়া রাই বচ্চন
সর্বকালের ক্লাসিক নায়িকা ঐশ্বরিয়া রাই বচ্চন। যিনি সাবেক মিস ওয়ার্ল্ড এবং এখনও তিনি বিশ্বের অন্যতম সুন্দরী নারী হিসেবে গণ্য হন। তার চোখ ধাঁধানো রূপ, মার্জিত ব্যবহার এবং তীক্ষ্ণ বুদ্ধিমত্তা তাকে সবার থেকে আলাদা করে তুলেছে। ঐশ্বরিয়া তার সবুজ চোখ এবং লাবণ্যময় ত্বকের জন্য বিখ্যাত।


ইম ইউন-আহ
বিশ্বের তৃতীয় সবচেয়ে সুন্দর এশিয়ান নারী হলেন ইম ইউন-আহ। ইউনা নামে বেশি পরিচিত দক্ষিণ কোরিয়ান এই সুন্দরী একাধারে কণ্ঠশিল্পী, নৃত্যশিল্পী, অভিনেত্রী, মডেল ও স্পোকমডেলদের একজন। পাঁচ বছরেরও বেশি সময় ধরে প্রশিক্ষণের পর ইউনা গার্ল গ্রুপ ‘গার্লস জেনারেশন’-এর সদস্য হিসেবে ২০০৭ সালের আগস্টে আত্মপ্রকাশ করেন।
এই গার্ল ব্যান্ডটি দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বেশি বিক্রি হওয়া শিল্পী এবং বিশ্বব্যাপী দক্ষিণ কোরিয়ার সবচেয়ে জনপ্রিয় গার্ল গ্রুপগুলির একটিতে পরিণত হয়েছে।


রাওয়ান বিন হুসাইন
বিশ্বের পঞ্চম-এশীয় সুন্দরী নারীর তকমা পেয়েছেন রাওয়ান বিন হুসাইন। যিনি তার শরীরের রূপান্তরের জন্য বেশ আলোচিত হয়েছিলেন। কুয়েতে জন্মগ্রহণকারী ফিলিস্তিনি এই সুন্দরী তার রূপ ও মডেলিং শৈলীর জন্য বিখ্যাত। তার ইনস্টাগ্রামে লাখ লাখ ফলোয়ার রয়েছে। তাকে দুবাইয়ের অন্যতম প্রভাবশালী সোশ্যাল মিডিয়া সেলিব্রেটি হিসেবে বিবেচনা করা হয়।


হ্যান্দে এরসেল
তুর্কি এই সুন্দরী ‘গুনেসিন কিজলারি’ শোতে সেলিন ইলমাজের চরিত্রে অভিনয়ের জন্য সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন। তিনিও শীর্ষ সুন্দরী এশিয়ান নারীদের একজন। তিনি ‘আস্ক লাফতান আনলামজ’ নামক একটি টেলিভিশন শোতে ‘হায়াত উজুন’ চরিত্রে অভিনয়ের জন্য খ্যাতি অর্জন করেছিলেন। হ্যান্দে এরসেল তার অভিনয় এবং মডেলিং দক্ষতার জন্য বেশ কয়েকটি পুরস্কারও পেয়েছেন।
এছাড়াও তিনি ইনস্টাগ্রামে সর্বাধিক অনুসরণ করা এশিয়ান নারীদের মধ্যে একজন।


লিসা (ব্ল্যাকপিঙ্ক)
২০২২ সালের সপ্তম সবচেয়ে সুন্দর মুখ এবং সবচেয়ে সুন্দর এশিয়ান নারী হলেন ব্ল্যাকপিঙ্কের লিসা। লিসা, যার পুরো নাম লালিসা মনোবান; একজন থাই কণ্ঠশিল্পী, র‌্যাপার ও নৃত্যশিল্পী।

‘ওয়াইজি এন্টারটেইনমেন্ট’-এর গার্ল গ্রুপ ‘ব্ল্যাকপিঙ্ক’-এর সদস্য হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন লিসা।
কে-পপ আইডলদের মধ্যে লিসাকে ‘ডান্সিং কুইন’ও বলা হয়।


সেলেস্তে কর্টেসি
ফিলিপাইনে জন্মগ্রহণকারী সেলেস্তে কর্টেসি বিশ্বের অষ্টম সবচেয়ে সুন্দরী এশিয়ান নারী। এই এশিয়ান সুন্দরী একজন মডেল এবং ২০২২ সালের মিস ইউনিভার্স ফিলিপাইনের বিজয়ী। ২৪ বছর বয়সী এই সুন্দরী তার সৌন্দর্য দিয়ে বিশ্বজুড়ে অনেক মানুষের মন জয় করেছেন।
এছাড়াও তিনি ইনস্টাগ্রামে ফলোয়ার সংখ্যার দিক থেকে বেশ ওপরের দিকে আছেন।


ন্যান্সি (মোমো ল্যান্ড)
ন্যান্সি জুয়েল ম্যাকডোনি হলেন আরেকজন সুন্দরী এশিয়ান নারী এবং একজন কে-পপ নারী আইডলও।
২১ বছর বয়সী ন্যান্সি হলেন একজন মার্কিন-কোরিয়ান কণ্ঠশিল্পী, নৃত্যশিল্পী, অভিনেত্রী ও উপস্থাপিকা। ন্যান্সি ‘এমএলডি এন্টারটেইনমেন্ট’-এর ‘মোমোল্যান্ড’ নামের গার্ল গ্রুপের সদস্য।
ন্যান্সি ‘দ্য মোস্ট বিউটিফুল ফেসেস অব ২০২০’-নির্বাচিত হন। তিনি ‘টিসি ক্যান্ডলার’ ম্যাগাজিনের ‘দ্য হান্ড্রেড মোস্ট বিউটিফুল ফেস’-এ দশম স্থানে ছিলেন।


প্রিয়ঙ্কা চোপড়া
বলিউড কুইন প্রিয়াঙ্কা শুধুমাত্র ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতেই নয়, পুরো হলিউড জুড়ে বিশাল ফ্যান-ফলোয়ার রয়েছে। মডেলিং, গান ও ফিল্ম প্রোডাকশনেও এই অভিনেত্রীর দক্ষতা রয়েছে। ‘পিসি’ নামে পরিচিত প্রিয়াংকা মিস ওয়ার্ল্ড ২০০০ প্রতিযোগিতা জিতেছিল। পরবর্তীতে তিনি বলিউডে একটি অত্যন্ত সফল অভিনয় ক্যারিয়ার অর্জন করেন।
প্রিয়াঙ্কা চোপড়া হলেন আরেক সুন্দরী এশিয়ান নারী যার ইনস্টাগ্রামে প্রচুর ফলোয়ার রয়েছে।

চট্টগ্রামী প্রবাদের প্রথম গ্রন্থ : রচয়িতা জেমস ড্রমন্ড এন্ডার্সন

মহীবুল আজিজ জেমস ড্রমন্ড এন্ডার্সন (১৮৫২-১৯২০), সংক্ষেপে জে ডি এন্ডার্সন আজ থেকে একশ’ সাতাশ বছর আগে চট্টগ্রামী প্রবাদের সর্বপ্রাথমিক গ্রন্থটি রচনা-সম্পাদনা করে প্রকাশ করেছিলেন। চট্টগ্রামী

দেশ ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বৃক্ষরোপণের বিকল্প নেই (সম্পাদকীয়- জুন ২০২৪ সংখ্যা)

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সম্প্রতি আমাদের দেশসহ উপমহাদেশে যে তাপদাহ শুরু হয়েছে তা থেকে রক্ষা পেতে হলে অবশ্যই প্রয়োজনীয় বৃক্ষরোপণ করতে হবে। এর কোনো বিকল্প নেই